আদর্শবান শিক্ষকরাই জাতি গড়ার কারিগর- ডক্টর আ.ফ.ম খালিদ হোসেন

নুর আহমেদ সিদ্দিকীনুর আহমেদ সিদ্দিকী
  প্রকাশিত হয়েছেঃ  ০১:২৫ পিএম, ২৯ নভেম্বর ২০২১

একমাত্র আদর্শবান শিক্ষকরাই জাতি গড়ার কারিগর। যার মধ্যে নীতি নৈতিকতার বালাই নেই তিনি কখনো আদর্শ শিক্ষক হতে পারেন না। আজ সোমবার (২৯ নভেম্বর২১) প্রাইভেট মাদরাসা এসোসিয়েশন জোন-০৩ এর উদ্যোগে পতেঙ্গা হযরত খিজির আঃ মাদরাসা কমপ্লেক্সের হল রোমে আয়োজিত মুয়াল্লিমদের ইসলাহী মজলিসে এসব কথা বলেন, চট্টগ্রাম এম ই এস বিশ্ববিদ্যালয় কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান, আল জামিয়া জিরির সম্মানিত মুহাদ্দিস নন্দিত ইসলামীক স্কলার আল্লামা ডক্টর আ. ফ. ম খালিদ হোসেন সাহেব।

তিনি বলেন, মাদরাসা শিক্ষাই আদি শিক্ষা। কিন্তু পবিত্র কোরআন হাদিস চর্চার অন্যতম পাঠশালা মাদরাসার বিরুদ্ধে এক শ্রেণির সুশীল ও বামপন্থীরা উঠে পড়ে লেগেছে। কওমী মাদরাসার বিরুদ্ধে তাদের অপপ্রচার নতুন নয়। প্রাইভেট মাদরাসার পরিচালকদের খু্ব বেশি সতর্ক থাকতে হবে। কোরআনের এই বাগানকে বিতর্কিত করার বহু ষড়যন্ত্রে চলছে। মাদরাসার মোহতামিম, শিক্ষক ও হাফেজ সাহেবদের ইসলাহ অত্যন্ত জরুরি। তাই সময় পেলেই আল্লাহ ওয়ালা বুজুর্গ আলেমদের দ্বারস্থ হতে হবে।

কিন্তু দুঃখ ও পরিতাপের বিষয় আমরা এখন সময় পেলে ফেইসবুকে প্রবেশ করে অযাথা সময় নষ্ট করি। জিকির থেকে গাফেল হয়ে থাকি।এতে করে আমাদের মনে শয়তান ধোঁকা দেয়। যার ফলে অনাকাঙ্ক্ষিতভাবে আলেম হওয়া স্বত্বেও পাপাচারে জড়িয়ে যাই। আমরা মানুষ, তাই আমাদের পিছনে শয়তান সারাক্ষণ ঘোর ঘোর করে। দ্বীনের মার্কাজ কোরআনী মাদরাসা গুলোকে বিতর্কের উর্ধ্বে রাখার চেষ্টা করতে হবে। আদর্শবান শিক্ষক জাতির গঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। শিক্ষক ছাত্রদের নীতি নৈতিকতা অবক্ষয় ঘটলে সমাজ ধ্বংসের দিকে ধাবিত হবে।

প্রাইভেট মাদরাসা জোন-০৩ এর সেক্রেটারি মাওলানা হাবিবুল্লাহ ওসমানীর চঞ্চলনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম হালিশহর জামিয়া বায়তুল করিম এর সভাপতি আলহাজ্ব হাফেজ মাসুম বিল্লাহ, পতেঙ্গা হালিশহর ওলামা ঐক্য পরিষদের চেয়ারম্যান মাওলানা হারুন আজিজি, চট্টগ্রাম হযরত খিজির মাদরাসা কমপ্লেক্সের পরিচালক আলহাজ্ব হাফেজ মাওলানা রুহুল্লাহ তালুকদার, প্রাইভেট মাদরাসা এসোসিয়েশন জোন-০৩ এর সভাপতি মাওলানা এমদাদুল্লাহ, চট্টগ্রাম বন্দরটিলা দারুস সালাম জামে মসজিদের খতিব মাওলানা জিয়াউল হক নোমানী, দারুল আবরার মাদরাসার পরিচালক মাওলানা বেলাল উদ্দীন প্রমুখ।

আপনার মতামত লিখুন :