নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য নিয়ে লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেস এর যাত্রা শুরু

ভয়েস অফ ইনসাফভয়েস অফ ইনসাফ
  প্রকাশিত হয়েছেঃ  

ভয়েস অফ ইনসাফ ডেস্ক | নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য নিয়ে আগামীকাল থেকে লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেস ডটকম এর যাত্রা শুরু হচ্ছে।
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এর উদ্বোধন করবেন।
জাতীয় মহিলা সংস্থা পরিচালিত ‘তথ্যআপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়)’ এর অন্যতম লক্ষ্য গ্রামীণ নারীদেরকে তথ্যকেন্দ্রের মাধ্যমে ই-কমার্স সহায়তা প্রদান করা।
গ্রামীণ নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের মাধ্যমে তাদের অর্থনৈতিক মুক্তির প্রয়াসে একটি মার্কেটপ্লেস তৈরির লক্ষ্যে চলতি বছরের ৩ ফেব্রুয়ারি ‘তথ্য আপা’ প্রকল্পটি বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিএফটিআই এর সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে।
এই সমঝোতা স্মারক অনুযায়ী গড়ে তোলা হয় “লালসবুজ” (www.laalsobuj.com) শীর্ষক একটি ই-কমার্স মার্কেটপ্লেস, যেখানে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের তৈরি বা সংগৃহীত দেশীয় পণ্য পাওয়া যাবে।
তথ্যআপা প্রকল্পাধীন ৪৯০টি তথ্যকেন্দ্র থেকে মোট ১৪৭০ জন ই-কমার্স বিষয়ক প্রশিক্ষিত তথ্যসেবা কর্মকর্তা এবং তথ্যসেবা সহকারী ই-কমার্স মার্কেটপ্লেসে নারী উদ্যোক্তাদের রেজিস্ট্রেশন, তাদের উৎপাদিত পণ্যের ছবি ও বিবরণী সংযোজনসহ নানা সহায়তা প্রদান করছেন। মার্কেটপ্লেসের পেমেন্ট ও ডেলিভারির ক্ষেত্রেও ব্যবস্থা গ্রহণ করেছে তথ্য আপা প্রকল্প এবং বিএফটিআই।
ক্রেতার কাছে সঠিক সময়ে ডেলিভারি নিশ্চিত করতে লালসবুজ ডটকমের লজিস্টিক পার্টনার হিসেবে পেপারফ্লাই, রেডেক্স এবং সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পাশাপাশি রয়েছে ডাকবিভাগের ই-কমার্স ডেলিভারি সেবা ই-পোস্ট।
মার্কেটপ্লেসটির টেকনিক্যাল ডেভেলপমেন্টে পূর্ণ সহায়তা প্রদান করছে ফিউচার স্কাই লিমিটেড এবং কমজগৎ টেকনোলজিস।   

আপনার মতামত লিখুন :