বিশ্বকে তালেবান সরকারের সঙ্গে এক হওয়ার আহ্বান জানিয়েছে : পাকিস্তান

আবদুল মোতালেবআবদুল মোতালেব
  প্রকাশিত হয়েছেঃ  ১২:২১ এএম, ১৬ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানের চলমান পরিস্থিতি সম্পর্কে পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ইউসুফ ১৫ ই সেপ্টেম্বর, ২০২১ এ ইসলামাবাদে মিডিয়ার সদস্যদের সাথে কথা বলার সময়

ইসলামাবাদ, পাকিস্তান: পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিশ্বকে আফগানিস্তানে তালেবানের তত্ত্বাবধায়ক সরকারের সাথে “সম্পৃক্ত” হওয়ার আহ্বান জানিয়েছেন। অথবা তিন দশক আগে ক্ষমতায় থাকা গোষ্ঠীর শেষ যুগের বৈশিষ্ট্যযুক্ত অস্থিতিশীলতার দিকে ফিরে যাওয়ার ঝুঁকি নিয়েছেন। পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মন্তব্য এমনভাবে এসেছে যখন আন্তর্জাতিক সম্প্রদায় তালেবানের সঙ্গে সম্পৃক্ততার শর্ত বিবেচনা করছে।

বুধবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে বিদেশী গণমাধ্যমকে দেওয়া এক ভাষণে ইউসুফ আন্তর্জাতিক সম্প্রদায়কে অতীতের ভুলের পুনরাবৃত্তি না করার আহ্বান জানান।

তিনি বলেন, “আমরা নিশ্চিত করার চেষ্টা করছি যে বিশ্ব যেন অতীতের ভুল না করার গুরুত্ব বুঝতে পারে”। “আমাদের জন্য, আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা চাওয়া অপরিহার্য, সেদিকেই আমরা মনোনিবেশ করছি।”

ইউসুফের মন্তব্যগুলি এসেছে যখন বিশ্বশক্তি তালেবানের প্রভাবশালী কাবুলে নতুন সরকারকে স্বীকৃতি দেবে কি না এবং কোন অবস্থার অধীনে, যা গত মাসে আফগানিস্তান জুড়ে বজ্রপাতের আক্রমণে ভেসে গিয়েছিল। প্রাক্তন রাষ্ট্রপতি আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যাওয়ায় গ্রুপটি ১৫ আগস্ট রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ দখল করে।

পাকিস্তান, আফগানিস্তানের দক্ষিণ -পূর্ব প্রতিবেশী, বারবার বিশ্বশক্তিকে নতুন সরকারের সাথে সম্পৃক্ত হওয়ার এবং আসন্ন অর্থনৈতিক পতন ঠেকাতে অবিলম্বে মানবিক ও অন্যান্য সহায়তা প্রদানের আহ্বান জানিয়েছে।

সোমবার, বেশ কয়েকটি দেশ আফগানিস্তানে অবিলম্বে দারিদ্র্য এবং ক্ষুধার উদ্বেগ মোকাবেলায় জাতিসংঘের সম্মেলনে ১.১ বিলিয়ন ডলারের বেশি খাদ্য সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। আফগান কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভে মোটামুটি ১০ বিলিয়ন ডলার। তবে বিদেশের ব্যাঙ্কগুলিতে, বিশেষ করে মার্কিন ফেডারেল রিজার্ভের কাছে হিমায়িত রয়েছে।

আপনার মতামত লিখুন :