রাবির ফার্মেসি বিভাগের সভাপতি অধ্যাপক আজিজ

ভয়েস অফ ইনসাফভয়েস অফ ইনসাফ
  প্রকাশিত হয়েছেঃ  ০৫:৫৬ পিএম, ০৫ আগস্ট ২০২১

মোঃ জুলফিকার আলম সুমন চাঁপাইনবাবগঞ্জ জেলা সংবাদদাতা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফার্মেসি বিভাগের ১৪তম সভাপতি হিসেবে যোগদান করেছেন অধ্যাপক ড. আজিজ আব্দুর রহমান। বুধবার সদ্য বিদায়ী সভাপতি ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নব-নিযুক্ত প্রো-ভিসি অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক তার নিকট দায়িত্ব হস্তান্তর করেন।

করোনা মহামারির কারণে সীমিত পরিসরে আয়োজিত দায়িত্ব গ্রহণ অনুষ্ঠানে রাবির জনসংযোগ দফতরের প্রশাসক ড. আজিজুর রহমানসহ বিভাগের শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় বিদায়ী সভাপতি সদ্য যোগদানকারী সভাপতিকে করোনা নিয়ন্ত্রণে ব্যবহৃত সুরক্ষা সামগ্রী উপহার দেন। দায়িত্ব গ্রহণ করে অধ্যাপক ড. আজিজ আব্দুর রহমান রাবির ফার্মেসী বিভাগের একাডেমিক ও গবেষণা কার্যক্রমকে আরো জোরদার করতে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। অধ্যাপক ড. আজিজ আব্দুর রহমান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ থেকে ১৯৯৭ সালে বিফার্ম ও ১৯৯৮ সালে এমফার্ম ডিগ্রি অর্জন করেন।

উভয় পরীক্ষায় তিনি প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন। এরপর তিনি ২০০৭ সালে দক্ষিণ কোরিয়ার কংজু বিশ্ববিদ্যালয় থেকে ন্যাচারাল প্রোডাক্ট কেমিস্ট্রি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন । পরে ২০০০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৪ সালে অধ্যাপক পদে উন্নীত হোন। তিনি যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর ন্যাচারাল প্রোডাক্ট রিসার্চে ২০০৯-২০১১ সাল পর্যন্ত পোস্ট-ডক্টরাল গবেষক হিসেবে এবং ২০১৬-২০১৭ সাল পর্যন্ত তিনি দক্ষিণ কোরিয়ার রিসার্চ ইন্সটিটিউট অব বায়োসায়েন্স ও বায়োটেকনোলজিতে ভিজিটিং সায়েন্টিস্ট হিসেবে কর্মরত ছিলেন।

এছাড়াও দেশ-বিদেশের খ্যাতনামা জার্নালে তার সত্তরের অধিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ায় বেশ কয়েকটি আন্তর্জাতিক সম্মেলন গবেষণা প্রবন্ধ ও বক্তব্য উপস্থাপন করেছেন তিনি। প্রসঙ্গত, বিদায়ী সভাপতি অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক রাজশাহীতে অবস্থিত বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি হিসেবে রাষ্ট্রপতির আদেশেক্রমে চার বছরের জন্য নিয়োগপ্রাপ্ত হয়েছেন। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে তার সভাপতির মেয়াদ শেষ হবার কথা ছিল।

আপনার মতামত লিখুন :