৫৮ দিনের মধ্যে ভারতে সর্বনিম্ন শনাক্ত, এক লাখ ২০ হাজার ৫২৯, ও মৃত্যু তিন হাজার ৩৮০ জন

নিজস্ব প্রতিবেদকনিজস্ব প্রতিবেদক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৩৫ পিএম, ০৫ জুন ২০২১


মহামারী করোনাভাইরাস এ বিপর্যস্ত ভারতে যেন একটু হলেও স্বস্তির সুবাতাস দেখা দিয়েছে। ধীরে ধীরে কমতে শুরু করেছে করোনায় আক্রান্তের সংখ্যা। তবে মৃত্যুর সংখ্যা কিছুটা কমে এলেও সেই সংখ্যা ফের তিন হাজারের উপরে উঠে এসেছে। সংক্রমণের দিক থেকে বিশ্বের মধ্যে ভারতের অবস্থান বর্তমানে দ্বিতীয়তে।

শনিবার ০৫ জুন ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ২০ হাজার ৫২৯ জন। এটি এপ্রিলের ৭ তারিখের থেকে সর্বনিম্ন দৈনিক স্পাইক। তবে মৃত্যুর ঘটনা আবারও ৩ হাজার ছাড়িয়ে গেছে। গত ২৪ ঘন্টার মধ্যে ৩ হাজার ৩৮০ জন মারা গেছে। এই নিয়ে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৬ লাখ ৯৩ হাজার ৮৩৫ জনে। আর এই পর্যন্ত দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দাড়ালো ৩ লাখ ৪৪ হাজার ১০১ জনে।

শনিবার ৫ জুন ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি’র প্রতিবেদনে বলা হয়েছে, সংক্রমণ সবচেয়ে বেশি মহারাষ্ট্রে। এরপর রয়েছে কর্ণাটক, কেরালা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, উত্তর প্রদেশ, দিল্লি, পশ্চিমবঙ্গ, ছত্তিশগড় ও রাজস্থান। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে শনাক্ত হয়েছেন ১৪ হাজার ১৫২ জন।

গত মাসের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে আক্রান্তের সংখ্যা। শনিবার ৫ জুন সংক্রমণ গত ৫৮ দিনে সর্বনিম্ন। পাশাপাশি সংক্রমণের হারও কমছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ৫ দশমিক ৭৮ শতাংশ। সেই সঙ্গে সক্রিয় রোগীর সংখ্যাও কমছে। ভারতে সক্রিয় রোগীর সংখ্যা নেমেছে ১৬ লাখের নিচে। কিন্তু দৈনিক সংক্রমণ সক্রিয় রোগী কমলেও রাশ টানা যাচ্ছে না মৃত্যু সংখ্যায়। করোনার প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু হচ্ছে অনেক বেশি, যা বাড়াচ্ছে চিন্তা।

আপনার মতামত লিখুন :